জাবি’র উপ-উপাচার্য ড. মশিউর রহমান




জাবি’র উপ-উপাচার্য ড. মশিউর রহমান

স্টার বাংলা গাজীপুর: ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞানের প্রফেসর ড. মো. মশিউর রহমানকে ৭ মে থেকে চার বছরের জন্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য নিযুক্ত করেছেন রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়সমূহের চ্যান্সেলর।

ড. মশিউর রহমান এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় প্রথম বিভাগে উত্তীর্ণ হওয়া ছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগ থেকে বিএসএস (সম্মান) ও এমএসএস উভয় পরীক্ষায় প্রথম শ্রেণিতে উত্তীর্ণ হয়ে ২০১১ সালে সুইডেনের লুন্ড বিশ্ববিদ্যালয় থেকে পার্বত্য চট্টগ্রামের নৃ-জনগোষ্ঠীর ওপর পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

একই বিশ্ববিদ্যালয়ে ২০১৫ সালে তিনি পোস্ট-ডক্টরাল গবেষণা করেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমাজতত্ত্ব বিভাগ থেকে তার শিক্ষকতা শুরু। তার পিএইচডি গবেষণা কর্ম সুইডেনের লুন্ড বিশ্ববিদ্যালয় থেকে প্রকাশিত হয়।

এছাড়া বেশ কিছু গবেষণা-প্রবন্ধ দেশ-বিদেশের জার্নাল ও বইয়ের অধ্যায় হিসেবে প্রকাশিত। তিনি মার্কিন যুক্তরাষ্ট্র, সুইডেন, ডেনমার্ক, চীনসহ বিভিন্ন দেশে আন্তর্জাতিক সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেন। তিনি জাতীয় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল ও সিন্ডিকেট এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল সদস্য।

ড. মশিউর রহমান স্কুল জীবন থেকেই বিতর্কসহ সাংস্কৃতিক কর্মকাণ্ডের সঙ্গে যুক্ত। তার বাবা একজন মুক্তিযোদ্ধা।