আইসিসির সভাপতি থাকছেন মনোহর




আইসিসির সভাপতি থাকছেন মনোহর

স্টার বাংলা ডেস্ক: আইসিসি গঠনতন্ত্র এবং অর্থনৈতিক বিষয়ে সংস্কারের পর শশাঙ্ক মনোহরই আইসিসির চেয়ারম্যান থাকছেন। এর আগে গত মার্চে হঠাৎ করে চেয়ারম্যানের পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিলেও দেড় মাসের ব্যবধানেই নিজের পদত্যাগের সিদ্ধান্ত বদলালেন মনোহর। এর ফলে ২০১৮ সাল শেষ পর্যন্ত তিনি আইসিসির চেয়ারম্যান হিসেবেই থাকছেন।

এর আগে ব্যক্তিগত কারণ দেখিয়ে মার্চে হঠাৎই আইসিসি চেয়ারম্যানের পদ থেকে সরে দাঁড়িয়েছিলেন শশাঙ্ক মনোহর। পরে আইসিসির গঠনতন্ত্র সংশোধন না হওয়া পর্যন্ত বোর্ড কর্মকর্তাদের অনুরোধেই পদত্যাগপত্র প্রত্যাহারের সিদ্ধান্ত নেন সংস্থাটির প্রথম স্বাধীন চেয়ারম্যান। এবার গঠনতন্ত্র সংশোধন হওয়ার পর নিজের পূর্ণ সময় চেয়ারম্যান হিসেবে থাকার সিদ্ধান্ত নিয়েছেন।

গত বছরের এপ্রিলে আইসিসির বোর্ড সভায় প্রস্তাবের ভিত্তিতে গঠনতন্ত্র সংশোধনীর (স্বাধীন চেয়ারম্যান নির্বাচন ইস্যু) অনুমোদন দেয় সংস্থাটির পূর্ণাঙ্গ কাউন্সিল। লক্ষ্য ছিল এমন কাউকে চেয়ারম্যান নির্বাচিত করা, যিনি বর্তমানে কোনো ক্রিকেট বোর্ডের সঙ্গে জড়িত নন। তারই ধারাবাহিকতায় মে মাসে বিনা প্রতিদ্বন্দ্বিতায় আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) প্রথম ‘স্বাধীন’ চেয়ারম্যান নির্বাচিত হয়েছিলেন শশাঙ্ক মনোহর।

ভারতের বিশিষ্ট আইনজীবী শশাংক মনোহর ২০০৮ সাল থেকে ২০১১ পর্যন্ত বিসিসিআই’র প্রেসিডেন্ট পদে ছিলেন। জগমোহন ডালমিয়ার মৃত্যুর পর তিনি দ্বিতীয় মেয়াদে এই পদে নির্বাচিত হন। শ্রীনিবাসন অপসারিত হওয়ার পরই আইসিসির চেয়ারম্যানের দায়িত্ব পেয়েছিলেন তিনি।