বিয়ে করবেন জাপানের রাজকুমারী




বিয়ে করবেন জাপানের রাজকুমারী

আন্তর্জাতিক ডেস্ক :জাপানের রাজকুমারী মাকো খুব শিগগিরই তার কলেজের এক সহপাঠীকে বিয়ে করতে যাচ্ছেন। সম্রাট আকিহিতোর খুব আদরের নাতনি ২৫ বছর বয়সী মাকো। রাজ পরিবারের সবচেয়ে ছোট রাজকুমারী তিনি।

স্থানীয় প্রচারমাধ্যম এনএইচকে মঙ্গলবার জানিয়েছে, মঙ্গলবার রাজকুমারী মাকোর সঙ্গে তার দীর্ঘদিনের সহপাঠী কেই কোমুরোর আংটি বদল হয়েছে। ২০১৮ সালের শুরুর দিকেই তারা বিবাহ বন্ধনে আবদ্ধ হবেন।

কোমুরোর সঙ্গে পাঁচ বছর আগে পরিচয় হয়েছিল মাকোর। টোকিওতে একটি অনুষ্ঠানে তাদের প্রথম দেখা হয়। তার এক বছর পরেই রাজকুমারীকে প্রেমের প্রস্তাব দেন কোমুরো।

মাকো লিসেস্টার বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি নিয়ে কয়েক মাস আগে একটি মিউজিয়ামে গবেষক হিসেবে কাজ শুরু করেন। আর কোমুরো কাজ করেন টোকিওর একটি ল’ ফার্মে। তবে মা-বাবার কাছ থেকে কোমুরোকে লুকিয়ে রাখেননি রাজকুমারী। তাদের সঙ্গে কোমুরোকে অনেক আগেই পরিচয় করিয়ে দিয়েছেন। তারা এই দু’জনের সম্পর্ক মেনেও নিয়েছেন।

তবে জাপানের রাজপরিবারের নিয়ম অনুযায়ী বাইরের সাধারণ পরিবারের কাউকে বিয়ে করলে বরাবরের জন্য রাজপ্রাসাদের যাবতীয় মোহ, সম্পত্তির অংশ পুরোপুরি ছেড়ে দিতে হবে মাকোকে। রাজপরিবারের যে কোনও সদস্যের ক্ষেত্রে এটাই নিয়ম যে তারা বাইরের কাউকে বিয়ে করলে রাজপ্রাসাদের বিলাস, বৈভবের মোহ তাদের ছেড়ে দিতে হবে। তাই সাধারণ একজন মানুষকে বিয়ে করে বিলাসী জীবন ছাড়তে হচ্ছে রাজকুমারীকে।