টেরেসার পদত্যাগের দাবিতে লন্ডনে বিক্ষোভ




টেরেসার পদত্যাগের দাবিতে লন্ডনে বিক্ষোভ

আন্তজাতিক ডেস্ক: ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরেসা মে’র পদত্যাগের দাবিতে লন্ডনে বিক্ষোভ করেছে হাজার হাজার জনতা। শনিবার এই বিক্ষোভ অনুষ্ঠিত হয়। এদিকে বেতন-ভাতা নিয়ে দ্বন্দ্বের জেরে ১৬ দিনের ধর্মঘট শুরু করেছেন ব্রিটিশ এয়ারওয়েজের কেবিন ক্রুরা। গতকাল শনিবার থেকে তারা এই ধর্মঘটের ডাক দিয়েছেন।

বিক্ষোভকারীরা বলেন, এই রক্ষণশীল সরকারকে আমরা আর একদিনের জন্যও চাই না। বিক্ষোভে লক্ষাধিক মানুষ অংশ নেন বলে জানিয়েছে আয়োজক সংগঠন পিপলস অ্যাসেম্বলি। বিক্ষোভে লেবার পার্টির নেতা জেরেমি করবিন, জন ম্যাকডোনেল ও ডায়ান অ্যাবোট এবং ইউনাইট ইউনিয়ন নেতা লেন ম্যাককুলেস্কি ও লেখক ওয়েন জোনস বক্তব্য রাখেন।

এছাড়া সংগীত শিল্পী ডিজে সাই এফএক্স, উলফ অ্যালাইস, গেট ক্যাপে এবং ওয়ার ক্যাপে বিক্ষোভে যোন দেন। বিক্ষোভের অন্যতম আয়োজক ছিলেন লেখক ও অ্যাক্টিভিস্ট জন রিস। বক্তারা বলেন, ক্ষমতা ধরে রাখতে নর্দান আয়ারল্যান্ডভিত্তিক রাজনৈতিক দল ডিইউপি’র সঙ্গে একটি চুক্তি করেছেন টেরেসা মে। চুক্তি অনুযায়ী ডিইউপি’র এমপিদের সমর্থন লাভের জন্য প্রদেশটিতে অতিরিক্ত দেড় বিলিয়ন পাউন্ড (১৯৫ কোটি ডলার) বরাদ্দের অঙ্গীকার করেছে কনজারভেটিভ পার্টির সরকার।

জন রিস বলেন, মানুষ এমন একটি সরকারের জন্য ভোট দেয়নি যারা ধর্মান্ধ ডিইউপি’কে দেড় বিলিয়ন পাউন্ড ঘুষ দিয়ে ক্ষমতা ধরে রাখতে চায়।