পশ্চিমবঙ্গে জেএমবিকে বোমা বানানোর তালিম দেন সোহেল




পশ্চিমবঙ্গে জেএমবিকে বোমা বানানোর তালিম দেন সোহেল

স্টার বাংলা ডেস্ক: রাজধানীর গুলশানে হলি আর্টিসান রেস্তোরাঁয় হামলার অন্যতম পরিকল্পনাকারী জঙ্গি নেতা সোহেল মাহফুজকে গ্রেফতার করেছে পুলিশ। গ্রেফতার সোহেল মাহফুজ ওরফে হাতকাটা নাসিরুল্লা পশ্চিমবঙ্গে প্রথম জেএমবির সদস্য যিনি বোমা বানানোর তালিম দেন। খবর- আনন্দবাজার পত্রিকার।

সংবাদ মাধ্যমটির এক প্রতিবেদনে বলা হয়েছে, ১৯৯৯ সালের কথা। তখনও জামাতুল মুজাহিদিন বাংলাদেশ (জেএমবি) বলে কোনো জঙ্গি সংগঠনের নাম পশ্চিমবঙ্গে প্রচার হয়নি। মুর্শিদাবাদের লালগোলা সীমান্ত দিয়ে ঢুকে এক বাংলাদেশি যুবক ওই সংগঠনের হয়ে গোপনে প্রচার শুরু করে। তার ডান হাত কব্জির নিচ থেকে কাটা। কিছু দিনের মধ্যে লালগোলার মকিমনগরে ঘাঁটি তৈরি করে ওই যুবক। তারপর সংগঠন গড়ে করিমপুরের মতো নদিয়ার সীমান্তবর্তী এলাকায় এবং বোমা বানানোর তালিম সে-ই প্রথম দেয়।

আরও বলা হয়, সোহেল মেহফুজ ওরফে হাতকাটা নাসিরুল্লা নামের এই বাংলাদেশি যুবক পশ্চিমবঙ্গে জেএমবির স্থপতি বলে দেশটির জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ) জানিয়েছে। রাজ্যে খাগড়াগড় বিস্ফোরণ মামলার অন্যতম প্রধান অভিযুক্ত এই নাসিরুল্লা।

এদিকে গত শুক্রবার চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার পুষ্কুনি এলাকা থেকে ৩ সহযোগীসহ তাকে গ্রেফতার করা হয়েছে।

চাঁপাইনবাবগঞ্জের পুলিশ সুপার টিএম মোজাহিদুল ইসলাম জানান, গোপন সংবাদের ভিত্তিতে চাঁপাইনবাবগঞ্জ পুলিশ এবং ঢাকার কাউন্টার টেরোরিজম ইউনিটের একটি দল জেলার শিবগঞ্জ উপজেলার পুষ্কুনি এলাকার একটি আম বাগানে গোপন বৈঠক করার সময় তাদের গ্রেফতার করা হয়।